Friday , May 17 2024
Breaking News

কোটি টাকার জমি দখল সৎ মাকে মৃত দেখিয়ে!

যশোরের বেনাপোলে কোটি টাকার সম্পদ থাকলেও খেয়ে না খেয়ে অন্যের আশ্রয়ে রয়েছেন মরিয়ম নামে এক বিধবা নারী। ওয়ারিশ সনদের ফটোকপিতে জীবিত মরিয়ম বিবির নামের আগে মৃত লিখে জালিয়াতি করে তার কোটি টাকার সম্পদ নিজেদের নামে করে নিয়েছে সৎ ছেলে-মেয়েরা।

নিজের সম্পদ ফিরে পেতে গত কয়েক বছর ধরে আদালতের দ্বারে দ্বারে ঘুর পাক খাচ্ছেন তিনি। স্বামী মারা যাওয়ার পর সৎ ছেলে-মেয়ে তাকে বাড়ি থেকে বের করে দিয়েছে। আশ্রয় নিয়েছে পরের বাড়িতে। মরিয়ম বিবি বেনাপোল পোর্ট থানার কাগজ পুকুর গ্রামের মৃত টেনাই মোড়লের স্ত্রী।

প্রতিবেশী আব্দুল জলিল বলেন, টেনাই মোড়লের তিন স্ত্রী। তিনি জীবিত থাকাবস্থায় দুই স্ত্রীর মৃত্যু হলে মরিয়ম বিবিকে বিয়ে করেন। ২০০৮ সালে টেনাই মোড়লের মৃত্যু হয়। প্রথম স্ত্রীর ঘরে চার ছেলে মেয়ে থাকলেও শেষের দুই স্ত্রীর ঘরে কোন সন্তান ছিল না। টেনাই মোড়লের মৃত্যুর কয়েকদিন পরেই প্রথম স্ত্রীর সন্তানেরা মরিয়ম বিবিকে স্বামীর ভিটে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার পর আমার বাড়িতে আশ্রয় নেয়।

টেনাই মোড়লের সন্তানেরা ২০১২ সালে বেনাপোল পৌরসভা থেকে একটি ওয়ারিশ সনদ নেন। মূল ওয়ারিশ সনদ ফটোকপি করে মরিয়ম বিবির নামের আগে মৃত লিখে তা আবার ফটোকপি করে। আর এই ওয়ারিশ সনদ নিয়ে তারা মরিয়ম বিবির সকল সম্পদ তাদের নামে নামজারি করে নেয়।

বেনাপোল পৌরভার মেয়র আশরাফুল আলম লিটন ঘটনাটি জানতে পেরে মরিয়ম বিবিকে জীবিত রয়েছে মর্মে একটি প্রত্যয়ন পত্র প্রদান করেন। তিনি সেটিসহ যাবতীয় তথ্য প্রমাণাদি নিয়ে আদালতের আশ্রয় নেন মরিয়ম বিবি। আইনজীবী বছর দুয়েকের মধ্যে তার জমি ফেরত পাবার আশ্বাস দেন। পরবর্তীতে সকল দলিল প্রমাণাদি দেখে ২০১৯ সালে আদালত মরিয়ম বিবির পক্ষে রায় দেন। 

আদালত মরিয়ম বিবিসহ টেনাই মোড়লের সকল ওয়ারিশদের নামে জমি নামজারি করার জন্য টেনাই মোড়লের ওয়ারিশদের কাছে নোটিশ পাঠান। আদালতের নির্দেশ অমান্য করে টেনাই মোড়লের তিন ছেলে আলী হোসেন, নুর হোসেন ও রবিউল আদালতের কোন নির্দেশ না পাওয়ার কথা বলে আদালতে পুনরায় আপিল করেন। কিন্তু আজ দুবছর পার হলেও এখনো তার কোন সুরাহা হয়নি।

বৃদ্ধ মরিয়ম বিবি বলেন, আমার স্বামী টেনাই মোড়ল জীবিত থাকা অবস্থায় ভিটেবাড়ি থেকে আমার নামে ১০ কাটা জমি রেজিস্ট্রি করে দেন। তিনি মারা যাওয়ার পর আমার স্বামীর প্রথম স্ত্রীর সন্তানেরা আমাকে নানাভাবে নির্যাতন করে ভিটে থেকে তাড়িয়ে দেয়। এখন প্রতিবেশী আব্দুল জলিলের জমিতে কুড়ে ঘর বেধে বাস করছি। ওয়ারিশ সূত্রে আমি সাড়ে ছয় বিঘা মতো জমি পাবো। যার বাজার মূল্য কোটি টাকার উপরে। সব কিছু থাকলেও আমি অর্থাভাবে নিজেই নিজের খাবার যোগাড় করতে পারছি না। জমি উদ্ধার করতে এখন আদালতের খরচ বহন করা আমার পক্ষে আর সম্ভব হয়ে উঠছে না।

বেনাপোল পৌরসভার কাগজ পুকুর ওয়ার্ডের কাউন্সিলার আমিরুল ইসলাম জানান, টেনাই মোড়লের মোট জমির পরিমান প্রায় ১৬ একর। মৃত্যুর আগে তিনি তার তৃতীয় স্ত্রী মরিয়ম বিবির নামে ভিটে থেকে ১০ কাটা জমি রেজিস্ট্রি করে দেন। টেনাই মোড়লের মৃত্যুর পর তার ছেলেরা বেনাপোল ভূমি অফিসের তৎকালিন নায়েব আব্দুল মজিদ মোটা অংকের টাকার বিনিময়ে পৌরসভার দেওয়া ওয়ারিশ সনদ জালিয়াতি করে জীবিত মরিয়ম বিবিকে মৃত দেখিয়ে সকল জমি নিজেদের নামে নামজারি করে নেয় তারা। পরে সৎ মা মরিয়ম বিবিকে নির্যাতন করে বাড়ি থেকে বের করে দেয়। মরিয়ম বিবি যে জীবিত আছে তার প্রত্যায়ন পত্র পৌরসভা কর্তৃক দেওয়ার পর মরিয়ম বিবি আদালতে মামলা করেন। মামলার রায় মরিয়ম বিবির নামে আসলেও সন্তানরা তার জমি বুঝিয়ে না দিয়ে আদালতে আবার আপিল করেছেন।

SHARE

About bnews24

Check Also

নেতৃত্বের উচ্চ পর্যায়ে থেকেও নারী বঞ্চনার শিকার : দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন সমাজ গড়তে হলে অন্তর্ভুক্তিমূলক সংগঠন খুব জরুরি। স্বাধীনতার ৫২ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *