Friday , May 17 2024
Breaking News

বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারি : বেলায়েতকে বিদেশ যাত্রার অনুমতি দেননি হাইকোর্ট

বেসিক ব্যাংকের ৩৫০ কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ঘটনায় গাজী বেলায়েতের বিদেশ যাত্রায় অনুমতি দেননি হাইকোর্ট।

আজ রোববার বিদেশ যাত্রার অনুমতি চেয়ে করা আবেদন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ খারিজ করে আদেশ দেন।

আদেশের পর দুদকের আইনজীবী খুরশিদ আলম খান জানান, ২০১৯ সালের ১৮ এপ্রিল গাজী বেলায়েতের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাঁর বিরুদ্ধে অনুসন্ধান চলমান রয়েছে।

গত বছর পুলিশের বিশেষ শাখার কাছে দুদকের দেওয়া বেলায়েতের দেশত্যাগের নিষেধাজ্ঞার চিঠিতে বলা হয়, ‘বেসিক ব্যাংকের বিভিন্ন শাখা থেকে অবৈধ প্রক্রিয়ায় ভুয়া ঋণের নামে তিন হাজার ৫০০ কোটি টাকা আত্মসাতের বিষয় কমিশনে অনুসন্ধান চলমান রয়েছে। এ বিষয়ে ৬১টি মামলা করা হয়েছে, যার তদন্ত চলমান।’

জানা গেছে, বেলায়েত বেসিক ব্যাংকের বড় অঙ্কের ঋণ নিয়েছেন মেসার্স বেলায়েত নেভিগেশন ও বেশ কয়েকটি ভুয়া প্রতিষ্ঠানের নামে। তার মূল ব্যবসা পুরনো জাহাজ এনে ভাঙা বা স্ক্র্যাপের। এসব কাজে ঋণ নেওয়ার জন্য বেলায়েত বেসিক ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও গুলশান শাখার সাবেক ম্যানেজার শিপার আহম্মেদসহ কয়েক কর্মকর্তাকে ‘মোটা অঙ্কের’ ঘুষ দেন।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে জানানো হয়, বেসিক ব্যাংকের গুলশান শাখা থেকে ৩০০ কোটি টাকার ঋণ ১২টি কোম্পানির নামে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে এসএফজি শিপিং লাইন, এস রিসোর্সের শিপিং লাইন, এস সুহী শিপিং লাইন, শিফান শিপিং লাইন, এশিয়ান শিপিং লাইন, ল্যাবস এন্টারপ্রাইজ, বাংলাদেশ ডেভেলপমেন্ট কোম্পানি, ডেল্টা সিস্টেমস লিমিটেড, ব্রাদার্স এন্টারপ্রাইজ, গ্রীন বাংলা হোল্ডিং কিয়েব ট্রেডিং এবং এম নাছিরউদ্দিন ও বাসগৃহ প্রোপাটিজ।

কোম্পানিগুলো ১৭টি ব্যাংকের ২৪টি শাখা থেকে ৩৩টি প্রতিষ্ঠান ও আট ব্যক্তির নামে ৩০০ কোটি টাকা তুলে নেয়। এর মধ্যে একাধিক শিপিং লাইনের সঙ্গে বেলায়েতের সংশ্লিষ্টতা ছিল বলে সংশ্লিষ্টরা জানান।

SHARE

About bnews24

Check Also

যে দেশ নতুন বছরে ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ দিচ্ছে

নতুন বছরকে সামনে রেখে চারদিকে দেখা যায় নানা সুযোগের হাতছানি। নানা জায়গায় থাকে নানা সুযোগ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *