Friday , May 17 2024
Breaking News

মাইক্রোসফট চ্যাটজিপিটিতে বিনিয়োগ করছে

কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট টুল ‘চ্যাটজিপিটি’র প্রতিষ্ঠাতা কোম্পানি ওপেনএআইয়ে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

এর আগেও চ্যাটজিপিটিতে বিনিয়োগ করেছে মাইক্রোসফট। এক ব্লগ পোস্টে ওপেনআই বলেছে, এ বিনিয়োগ তারা আরও শক্তিশালী হবে। নিরাপদ ও কার্যকর এআই তৈরিতে তারা প্রণোদনা দেবে।

ওপেনএআইয়ে ২০১৯ সালে মাইক্রোসফট ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে। এর মাত্র সাত বছর আগে স্যাম অ্যাল্টম্যান, ইলন মাস্কসহ কয়েকজন প্রযুক্তি উদ্যোক্তা এই ওপেনএআইটি গড়ে তুলেছিলেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশনের তথ্যানুসারে, মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংয়ের সঙ্গে চ্যাটজিপিটিকে যুক্ত করা হতে পারে। যা গুগল সার্চকে টক্কর দিতে সক্ষম হতে পারে বলেই ধারনা করা হচ্ছে। ফলে গুগলের সার্চ ইঞ্জিন বড় প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছে বলেই ধারণা করছেন অনেকে।

গুগলের বর্তমান বাজারমূল্য ১ লাখ ১০ হাজার কোটি ডলার। মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিএ ডেভিডসনের গবেষণা পরিচালক গিল লোরিয়া জানিয়েছেন, গুগল সার্চ ইঞ্জিন থেকে বছরে ১২০ বিলিয়ন মার্কিন ডলার আয় করে। অন্যদিকে বিং থেকে মাইক্রোসফটের আয় মাত্র ১১ বিলিয়ন।

SHARE

About bnews24

Check Also

ইন্টারনেটের দাম কমালো টেলিটক

ইন্টারনেট প্যাকেজের দাম কমিয়েছে টেলিটক। তিন ও ১৫ দিনের যেসব প্যাকেজ তারা বাদ দিয়েছে, সেগুলোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *