Friday , May 17 2024
Breaking News

রপ্তানি আয় নভেম্বরেও কমলো

চলতি বছরে অক্টোবরের পর নভেম্বর মাসেও দেশের পণ্য রপ্তানি কমেছে। রপ্তানি কমার হার ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। এ নিয়ে টানা দুই মাস কমলো দেশের রপ্তানি আয়।

সোমবার (৪ ডিসেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ইপিবির তথ্য অনুযায়ী, ডলার সংকটের এ সময় টানা দুই মাস পণ্য রপ্তানি কমলো।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের নভেম্বর মাসে বাংলাদেশ থেকে বিশ্ববাজারে পণ্য রপ্তানি হয়েছে ৪৭৮ কোটি ৪৮ লাখ ১০ হাজার ডলারের। ২০২২ সালের নভেম্বর মাসে পণ্য রপ্তানি হয় ৫০৯ কোটি ২৫ লাখ ৬০ হাজার ডলার। এই হিসাবে গত নভেম্বরে পণ্য রপ্তানি কমেছে ৬.০৫ শতাংশ। সেইসঙ্গে টানা দুই মাস কমলো পণ্য রপ্তানি।

ইপিবির তথ্য অনুযায়ী, নভেম্বর মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রাও পূরণ হয়নি। এ মাসে বাংলাদেশের রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ২৫৪ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৮ দশমিক ৯৪ শতাংশ কম রপ্তানি আয় হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস শেষে (জুলাই-অক্টোবর) পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল সাড়ে ৩ শতাংশ। কিন্তু নভেম্বর মাসে রপ্তানি কমায় পাঁচ মাসের হিসাবে (জুলাই-নভেম্বর) প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ৩০ শতাংশে দাঁড়িয়েছে।

SHARE

About bnews24

Check Also

৪ মাসে স্বর্ণের দামে সমন্বয় ১৭ বার

দেশের বাজারে সবশেষ স্বর্ণের দাম বাড়ানো হয়েছিলো চলতি বছরের ২১ এপ্রিল। স্বর্ণের দাম বাড়ার রেকর্ডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *